1. savarbarta247@gmail.com : Savar Barta24 : Savar Barta24
  2. admin@savarbarta24.com : savarbarta :
মানসিক চাপও অল্প বয়সে চুল সাদা হয় - সাভার বার্তা
শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৮:৪৬ পূর্বাহ্ন
শীর্ষ বার্তা
সাভারে বনপুকুরে ফুডপান্ডা কর্মীকে পিটুনির ভিডিও ভাইরাল! ‘সাংবাদিকদের মুভমেন্ট পাস লাগবে না’ তবু ২ সংবাদকর্মী লাঞ্ছিত করোনা মোকাবিলায় বাংলাদেশকে ১০৪ কোটি মার্কিন ডলার দিচ্ছে বিশ্বব্যাংক করোনা নেগেটিভ হওয়ার ২৮ দিন পরই প্রতিরোধী টিকা নেয়া যাবে সাভারের রাজাশনে ব্যবসায়ীর বাড়ীতে দূর্ধর্ষ ডাকাতি, ১২ লাখ টাকার মালামাল লুট সাভারে সন্ত্রাসী হামলার প্রতিবাদে বনগাঁও ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে সংবাদ সন্মেলন লকডাউন উপেক্ষিত প্রথম দিনেই এপ্রিলে মাসজুড়ে ইলিশ ধরা নিষিদ্ধ করলেও ইলিশে বাজার সয়লাব! কক্সবাজারে পর্যটন সকল স্পট ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা সাভারে কম্বাইন হারভেস্টার কৃষকদের কৃষিযন্ত্র হস্তান্তর করলেন সাভার উপজেলা চেয়ারম্যান

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (সকাল ৮:৪৬)
  • ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
  • ৩রা রমজান, ১৪৪২ হিজরি
  • ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

মানসিক চাপও অল্প বয়সে চুল সাদা হয়

Reporter Name
  • Update Time : রবিবার, ২ ফেব্রুয়ারি, ২০২০

কুড়িতেই বুড়ি! কারণ কারও কারও কুড়ি বছর বা তার চেয়ে কম বয়সেই মাথায় চুল পেকে যেতে শুরু করে। কিন্তু কেন? গবেষকেরা বলছেন এর কোনো সঠিক কারণ তারা বের করতে পারেননি এখনো। তবে জিনগত কারণেই কম বয়সে চুল পাকে। তবে চুল পাকার কারণ যে শুধু বাড়তি বয়স এমনটা নয়, বরং মানসিক চাপের ফলেও মাথাভর্তি কালো চুল সাদা হয়ে যেতে পারে। সাম্প্রতিক এক গবেষণায় মানসিক চাপের ফলে চুল পেকে যাওয়ার কারণ খুঁজে পেয়েছেন একদল বিজ্ঞানী।

সাও পাওলো এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক চুল পাকার রহস্য উদ্ধারে ইঁদুরের ওপর পরীক্ষা চালান। সাধারণত ত্রিশের পর প্রাকৃতিকভাবেই মানুষের চুলে হালকা পাতলা সাদা রঙ ধরে। কিন্তু অল্প বয়সে চুল পাকার ক্ষেত্রে উদ্বেগ উৎকণ্ঠা বা মানসিক চাপের প্রভাব কেমন সেটি পরিষ্কার ছিল না।

ইঁদুরের ওপর গবেষণায় দেখা যায়, ইঁদুরকে ব্যথা দিলে ত্বক ও চুলের রঙ নিয়ন্ত্রণকারী স্টেমসেল নষ্ট হয়ে যায়। শরীর থেকে প্রচুর পরিমাণ অ্যাড্রেনালিন এবং কর্টিসল হরমোন নিঃসৃত হতে থাকে। হৃদস্পন্দন ও রক্তচাপ বেড়ে যায়, স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে এবং তীব্র মানসিক চাপ সৃষ্টি করে। এতে চুল বা লোমের রঞ্জক গুটিকায় থাকা স্টেম সেলগুলো ক্ষতিগ্রস্ত হয়। এসব স্টেম সেল ম্যালানিন তৈরি করে। ফলে কুচকুচে কালো ইঁদুরগুলো কয়েক সপ্তাহের মধ্যে পুরোপুরি সাদা হয়ে যায়।

গবেষকদের বিশ্বাস, চুল পাকার সঙ্গে ম্যালানোসাইট স্টেম সেলের সম্পর্ক রয়েছে। এ স্টেম সেল থেকে উৎপাদিত হয় চুল ও ত্বকের রঙ নির্ধারণকারী রঞ্জক ম্যালানিন। ইঁদুরের ওপর পরীক্ষার ফলাফলে দেখে তারা প্রথমে স্তম্ভিত হয়ে যান। তারা দেখেন, মানসিক চাপের সময় অতিমাত্রায় হরমোন নিঃসরণই অল্প বয়সে চুল পাকার কারণ।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক প্রফেসর ইয়া চিয়ে সু বলেন, আমরা এখন নিশ্চিতভাবে জানি ত্বক এবং চুলের এই নির্দিষ্ট পরিবর্তনের জন্য মানসিক চাপ দায়ী। এটিও জানি কীভাবে তা কাজ করে।

তিনি আরো বলেন, মানসিক চাপ শুধু শরীরের জন্য খারাপ তা নয়। এই চাপে রঞ্জক পুনরুৎপাদনকারী স্টেম সেল পুরোপুরি নষ্ট হয়ে যায়। সুতরাং চুল একবার পাকলে যতই চেষ্টা করা হোক চুল পাকা আর বন্ধ হবে না।

একই গবেষণার অন্য পরীক্ষণে ব্যথা দেয়ার সময় ইঁদুরগলোকে অ্যান্টি হাইপারটেনসিভ ওষুধ দেয়া হয়। এ ধরনের ওষুধ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ব্যবহার করা হয়। দেখা যায় একই ধরনের চাপে থাকা এসব ইঁদুরের লোম সাদা হচ্ছে না।

তবে ড. সু বলেন, ইঁদুরের ওপর করা পরীক্ষালব্ধ আবিষ্কার এখনই মানুষের ওপর প্রয়োগ করা সম্ভব নয়। মানুষের চুল পাকা রোধে ব্যবস্থা নিতে তাদের আরো বিস্তারিত ও গভীর গবেষণার দরকার আছে। @ তথ্যসূত্র: ইন্টারনেট

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2014-2021 | Savarbarta24.com
Desing BY Mutasim Billa