সাভার উপজেলা গরুর খামার মালিক সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: সাভার উপজেলা গরুর খামার মালিক সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার ১২টি ইউনিয়নের খামারীরা খামার উন্নয়ন বিষয়ক বিভিন্ন সুবিধা-অসুবিধা নিয়ে আলোচনা করেন।

শনিবার (২১ সেপ্টম্বর) দুপুরে সাভার পৌর এলাকার আনন্দপুরে মাকসুদুর রহমান খানের মালিকানাধীন ডেইরী ফার্মে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আয়োজিত অনুষ্ঠানে প্রায় শতাধিক খামারি অংশগ্রহন করেন। খামার পরিচালনার জন্য সরকারের পক্ষ থেকে একটি নীতিমালা প্রণয়নের দাবি জানান।

সাভার উপজেলা গরুর খামার মালিক সমিতির সভাপতি মাকসুদুর রহমান খানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রাণিসম্পদ কেন্দ্রীয় হাসপাতাল ঢাকা এর চীফ ভেটেরিনারী কর্মকর্তা ডাঃ ফরহাদুল আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় সাভারের উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা শহিদুল্লাহ কায়সার।

এসময় খামার উন্নয়নসহ খামারীদের উৎপাদিত দুধ বাজারজাতকরণ সমস্যা, ভেজাল ওষুধ, ভেজাল ভ্যাকসিন, খামার নিবন্ধন, দুধে পানি মেশানোর ক্ষতি ও খাদ্য সমস্যাসহ বিভিন্ন প্রতিবন্ধকতার কথা তুলে ধরে এর প্রতিকার সম্পর্কে উন্মুক্ত আলোচনা করেন।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ প্রাণিসম্পদ কেন্দ্রীয় হাসপাতাল ঢাকা এর চীফ ভেটেরিনারী কর্মকর্তা ডাঃ ফরহাদুল আলম বলেন, মানুষের জ্ঞান বৃদ্ধির জন্য দুধ একটি উৎকৃষ্ট খাবার। এটি মানুষের মাথায় বুদ্ধি বৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই দুধের চাহিদা কখনও কমে না। এছাড়া সাভারে অধিক লোকের বসবাস হওয়ায় এখানে দুধের ব্যাপক চাহিদা রয়েছে। এজন্য দুধ উৎপাদনের পাশাপাশি তিনি গবাদি পশুর প্রতি যত্নবান হওয়ার পরামর্শ দেন এবং রোগ প্রতিরোধে আগে থেকেই চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রয়োজনীয় ভ্যাকসিন প্রদানের মাধ্যমে তার প্রতিকারের ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেন খামারীদের।

এছাড়া সাভার একটি গুরুত্বপূর্ণ এলাকা উল্লেখ করে যে খামারীর সর্বনিম্ন ১০টি গরু রয়েছে তাদেরকে সরকারীভাবে খামার নিবন্ধন করার পাশাপাশি সমিতির সদস্যদের স্থানীয় প্রশাসনের সহযোগিতা নিয়ে সাভারে একটি দুধের স্থায়ী বাজার বসানোর পরামর্শ দেন।

এসময় খামারিদের মধ্যে বক্তব্য রাখেন শাহিন খান, সাভার উপজেলা পোল্ট্রি মালিক সমিতির সভাপতি আব্দুল হাই, উপজেলা গরুর খামার মালিক সমিতির সাধারণ সম্পাদক তোফায়েল আহম্মেদ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *