সাভার উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে পদ প্রত্যাশীরা এখন লবিং ব্যস্ত, চলছে সমর্থকদের প্রচারণা

নিজস্ব প্রতিবেদক: আগামী ১৫ নভেম্বর অনুষ্ঠিত হবে সাভার উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। এ সম্মেলন আয়োজনের সকল প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে।

কমিটিতে বিভিন্ন পদ প্রার্থীরা এখন ব্যস্ত কেন্দ্রীয় পর্যায়ে তাদের সমর্থনে লবিং প্রক্রিয়ায়। পদ নিশ্চিত করতে প্রার্থীরা চেষ্টা তদবির করছেন জেলা ও কেন্দ্রীয় পর্যায়ের নেতৃবৃন্দের কাছে। 

অপরদিকে পদ প্রার্থীদের সমর্থকরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার প্রচারনা চালাচ্ছেন।  এছাড়া সাভার-আশুলিয়ায় ব্যানার-ফেষ্টুনে ঢেকে ফেলেছেন বিভিন্ন কর্মী সমর্থকরা।  তবে গত কয়েকদিনে লক্ষ্য করা গেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রতিদন্দ্বী পদ প্রার্থীর পক্ষের বিপক্ষের সমর্থকরা দোষত্রুটি, নিন্দা ও সমালোচনার ষ্ট্যাটাস দিয়ে কাদা ছোড়াছুড়ি করছেন। যা জনসাধারনের মাঝে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। পদ পাওয়ার জন্য অপরের নিন্দা দোষ ক্রটি প্রচার করে কিংবা কাদাঁ ছোড়াছুড়ি করে নিজেকে যোগ্য নেতা/নেত্রী প্রমাণের চেষ্টা করা কোন নেতৃত্ব গুণ নয় বলে মনে করেন সচেতন সমাজ। এধরনের সংস্কৃতিতে দলীয় নেতা-কর্মীদের মাঝে শৃঙ্খলাবোধ বিনষ্ট হয়।

সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদের জন্য প্রার্থী একাধিক হলেও সাধারণ সম্পাদক পদে একজনের নাম শোনা যাচ্ছে। 

একাধিক সূত্রে জানাগেছে, বর্তমান সভাপতি মিসেস হাসিনা দৌলা, সাবেক উপজেলা চেয়ারম্যান ফিরোজ কবীর এবং ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্ম- সাধারন সম্পাদক মাসুদ চৌধুরী সভাপতি পদ প্রার্থী।

এদিকে সাধারণ সম্পাদক পদের প্রার্থী হিসেবে এখন পর্যন্ত এককভাবে সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ন-সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীবের নাম শোনা যাচ্ছে।  আলী হয়েদার সাংগঠনিকভাবে নিষ্ক্রিয় থাকায় তাকে বাদ দিয়ে সম্প্রতি দলের সব পর্যায়ের নেতা-কর্মীরা মঞ্জুরুল আলম রাজীবকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেন।

এ সম্মেলনে সব মিলিয়ে কাউন্সিলর হচ্ছেন ৩৩৪ জন। কাউন্সিলররা উপজেলা কমিটিতে আগামী নেতৃত্ব নির্বাচনের দ্বায়িত্ব দলীয় প্রধান সভানেত্রী শেখ হাসিনার উপর ছেড়ে দিয়েছেন বলে জানা গেছে।  তবে একাধিক কাউন্সিলর এখনো নিশ্চিত নয় যে কিভাবে নেতৃত্বের ঘোষণা আসবে। 

সু-শৃঙ্খলভাবে সম্মেলন সফল করার লক্ষে গঠন করা হয়েছে একাধিক উপ-কমিটি। এসব উপ-কমিটির সদস্যরা রাতদিন উপেক্ষা করে নিরলস পরিশ্রম করছেন।

আগামী ১৫ নভেম্বর শুক্রবার সাভার সরকারী কলেজ মাঠে আয়োজিত সম্মেলন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। 

বিশেষ অতিথি হিসেবে দলের যুগ্ম সাধারণ সম্পাদক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক ও পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, ঢাকা জেলার দ্বায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি, ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঢাকা-২০ আসনের সাংসদ বেনজীর আহমেদ, ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ঢাকা জেলা পরিষদের প্রশাসক মাহাবুবুর রহমান, ঢাকা-২ আসনের সাংসদ এডভোকেট কামরুল ইসলাম এর উপস্থিত থাকার কথা রয়েছে।  অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন উপজেলা কমিটির বর্তমান সভাপতি মিসেস হাসিনা দৌলা।

এবারের সম্মেলনে যোগ্য নেতৃত্ব গুণ, দলের জন্য ত্যাগী নেতাদের মূল্যায়ন গঠিত হোক উপজেলা আওয়ামী লীগের কমিটি এমন প্রত্যাশা স্থানীয় নেতা-কর্মীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *