মামলার আসামী ও ফৌজদারি অপরাধ ছাড়া কাউকে গ্রেফতার না করার নির্দেশনা ইসির

নিজস্ব প্রতিবেদকঃ নির্বাচনী প্রচারণায় সকল প্রার্থীর সমান সুযোগ নিশ্চিত করার লক্ষ্যে সুনির্দিষ্ট মামলার আসামি ও ফৌজদারি অপরাধ সংক্রান্ত আমলযোগ্য ছাড়া কাউকে গ্রেফতার বা হয়রানি না করতে মহাপুলিশ পরিদর্শক (আইজিপি)’ কে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (১৯ ডিসেম্বর) ইসির যুগ্ম-সচিব (নির্বাচন পরিচালনা-২) ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়।
চিঠিতে বলা হয়, নির্বাচনী প্রচারণা শুরুর দিন থেকে সহিংসতায় বিভিন্ন স্থানে প্রার্থীসহ লোকজন আহত হওয়া, ভাংচুর-অগ্নিসংযোগ, নির্বাচনী প্রচারণায় বাধা প্রদান এবং নেতাকর্মীদের গ্রেফতার নিয়ে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সংবাদ প্রকাশিত হচ্ছে।
বিভিন্ন প্রার্থী ও রাজনৈতিক দল নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ দাখিল করেছে। সহিংসতা প্রতিরোধ, নির্বাচনী প্রচারণায় সমান সুযোগ নিশ্চিত করা এবং সুনির্দিষ্ট মামলার আসামি ও ফৌজদারি অপরাধ সংক্রান্ত আমলযোগ্য ছাড়া কাউকে গ্রেফতার বা হয়রানি না করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে।

বিশেষ করে নির্বাচনে অংশগ্রহণকারী কোনো প্রার্থী যেন হয়রানির শিকার না হয় সেদিকে বিশেষ দৃষ্টি দেয়ার প্রয়োজন বলে কমিশন মনে করেন।
কমিশনের সিদ্ধান্তের আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিঠিতে নির্দেশনা দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *