মাদকাসক্তি প্রতিরোধে পরিবারের অভিভাবকদের সচেতন হবে- মঞ্জুরুল আলম রাজীব

নিজস্ব প্রতিবেদক: মাদকাসক্তি প্রতিরোধে প্রতিটি পরিবারের অভিভাবকদের সচেতন হবে। সপ্তাহ বা মাসে একদিন নয় প্রতিদিনই অভিভাবককে তার সন্তানের সার্বিক খোঁজখবর রাখতে হবে। যেমন আপনার সন্তান বাজে কোন আড্ডায় যাচ্ছে কিনা, অসময়ে কিংবা অকারনে বাড়ীর বাইরে যাচ্ছে কিনা এসব বিষয়ের প্রতি লক্ষ্য রাখুন। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটি শিক্ষকদেরও ছাত্র-ছাত্রীদের প্রতি বিশেষ নজর দিতে হবে।

একথা বলেছেন, সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব।

বুধবার (৪ ডিসেম্বর) উপজেলা অডিটরিয়ামে আয়োজিত মাদকাসক্তি প্রতিরোধে করণীয় শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি আরও বলেন, মাদকাসক্ত প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য সমাজের সকলকে এগিয়ে আসতে হবে। কারিতাসের শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক সচেতনা বৃদ্ধির করার কার্যক্রমকে সাধুবাদ জানান। উপজেলা পরিষদের পক্ষ থেকে মাদক নিমূলকরার লক্ষ্যে সার্বিক সহযোগিতার করার আশ্বাসও দেন উপজেলা চেয়ারম্যান।

সাভার উপজেলার প্রায় ৭০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও শিক্ষক/শিক্ষিকাদের উপস্থিতিতে মাদকাসক্তি প্রতিরোধে করণীয় শীর্ষক মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোসাম্মদ কামরুন্নাহার ও বেসরকারি সংগঠন কারিতাস প্রচেষ্টা প্রকল্পের ইনচার্জ ফরিদ আহমেদ খান।

আয়োজিত অনুষ্ঠানে মাদকাসক্তি প্রতিরোধে বিভিন্ন ধরনের কার্যক্রমের উপর সচিত্র প্রতিবেদন উপস্থাপন, মাদক ও মাদকাশক্তি বিষয়ে বিভিন্ন তথ্য উপাত্ত তুলে ধরা হয়। উপস্থিত বক্তারা মাদকের ক্ষতিকর দিকগুলো তুলে ধরেন এবং মাদকমুক্ত সমাজ গড়ার জন্য পরিবারের পিতামাতা থেকে শুরু করে সমাজের সর্বস্তরের জনগণকে সক্রিয় ভূমিকা রাখার জন্য আহবান জানান।

সাভারে কারিতাস প্রচেষ্ঠা প্রকল্প পর্যায়ক্রমে সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের সমন্বয়ে সচেতনতা সংঘ গঠনের মাধ্যমে ক্যাম্পাস ধূমপানমুক্ত করা, ছাত্র/ছাত্রীদেরকে মাদকের ভয়াবহতা ও ক্ষতিকর দিক নিয়ে সচেতনতা সৃষ্টি, শিক্ষার্থীদেরকে প্রতিনিয়ত কাউন্সিলিং করার ব্যবস্থা নিয়ে কাজ করছেন। মাদক প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য সকলকে এগিয়ে আসার জন্য আহবান করেন। এজন্য প্রশাসনের সকল স্তরের কর্তা ব্যক্তিদের আন্তরিক সহযোগিতা কামনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *