বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে সাভারে পালিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের দুর্গাপূজা

নিজস্ব প্রতিবেদকঃ সাভারে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে পালিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসব। এ উৎসবের আমেজ বিরাজ করছে সকলের মাঝে।

এবছর সাভার উপজেলার ১২টি ইউনিয়নে মোট ১৩২ টি পূজা মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

প্রতিটি পূজা মন্ডপে পুলিশ, র‌্যাব, সাদা পোশাকে গোয়েন্দা নজরদারীসহ প্রশাসনের বিভিন্ন সংস্থার পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে। পাশাপাশি প্রায় প্রতিটি মণ্ডপে স্বেচ্ছাসেবক বাহিনী দায়িত্ব পালন করবে।

মহাসপ্তমীর সন্ধ্যায় সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজুুর রহমান সহধর্মিণীকে সাথে নিয়ে সাভারের বিভিন্ন পূজা মন্ডপে বেড়াতে আসেন।

শারদীয় পূজাকে আনন্দমুখর করতে পূজা মণ্ডপে বর্ণাঢ্য সাজে সাজানো হয়েছে। আগামী মঙ্গলবার (৮ অক্টোবর) বিজয়া দশমিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দুর্গাপূজার এ উৎসব।

পূরাণ মতে, রাজা সুরথ প্রথম দেবী দুর্গার আরাধনা শুরু করেন। বসন্তে তিনি পূজার আয়োজন করায় দেবীর এ পূজাকে বাসন্তী পূজা বলা হয়। কিন্তু রাবণের হাত থেকে সীতাকে উদ্ধার করতে লংকা যাত্রার আগে শ্রী রামচন্দ্র দেবীর পূজার আয়োজন করেছিলেন শরৎকালের অমাবস্যা তিথিতে, যা শারদীয় দুর্গোৎসব নামে পরিচিত। দেবীর শরৎকালের পূজাকে এজন্যই হিন্দুমতে অকাল বোধনও বলা হয়।

সাভার উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বলেন, দুর্গোৎসবটি সার্বজনীন। সকল ধর্ম বর্ণের মানুষ এ উৎসবে আনন্দ ভাগাভাগি করে নেন। প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা জোরদার করার জন্য ব্যবস্থা নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *