ফ্রিল্যান্সারদের আইডি কার্ড দেবে সরকার: জুনাইদ আহমেদ পলক

নিজস্ব প্রতিবেদকঃ ফ্রিল্যান্সাররা ভালো আয় করলেও বিয়ে, ব্যাংকঋণসহ নানা সুবিধা পান না। ফ্রিল্যান্সারদের নানা সুবিধা দিতে ‘ফ্রি কার্ড’ চালু করতে চায় সরকার।

বৃহস্পতিবার দুপুরে আগারগাঁওয়ে বিডা মিলনায়তনে এক মতবিনিময় সভায় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ কথা বলেন।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ‘ফ্রিল্যান্সারদের জন্য কী কী সুবিধা দেওয়া যায়, সে জন্যই আমরা এখানে বসেছি। বাংলাদেশে ছয় লাখ ফ্রিল্যান্সার রয়েছে। এ সভার মূল উদ্দেশ্য আন্তর্জাতিক অলাইন মার্কেটপ্লেসে কর্মরত ফিল্যান্সারদের সমস্যা চিহ্নিতকরণে ও সমাধানে করণীয় নির্ধারণে মতবিনিময় সভা। এখানে ব্যাংক, সরকারি ও বেসরকারি খাতের কর্মকর্তারা মতামত দেন। ফ্রিল্যান্সারদের সুবিধা দিতে ‘ফ্রি কার্ড’ চালু হবে। কার্ডের নাম হবে ‘ফ্রি আইডি’।

প্রতিমন্ত্রী বলেন, ফ্রিল্যান্সারদের সুবিধা দিতে ও গাইডলাইন দিতে একটি উদ্যোগ নেওয়া হবে। পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা করছে ফ্রিল্যান্সার সংস্থা বিএফডিএস। এতে একটি সাইটে ফ্রিল্যান্সাররা তথ্য দেবেন। এটি পরে অ্যাপ হিসেবেও থাকবে। এর বাইরে একটি পরিচয়পত্র থাকবে, যাতে নাম, মোবাইল নম্বরসহ ব্যক্তিগত তথ্য থাকবে। এর অপর পাশে কিউআর কোডসহ বিশেষ কোড থাকবে, যাতে ব্যাংক বা থার্ড পার্টি চাইলে ফ্রিল্যান্সারের পরিচয় যাচাই করতে পারবেন। এতে কেওয়াইসির সব ডেটা থাকবে। তিনি বলেন, এটি পৃথিবীর অন্যতম কোড হবে। এতে নিজস্ব কোড বসানো থাকবে। নিজস্ব ডেটাবেইস হবে। এতে কার লোন, ব্যাংক লোনসহ নানা সুবিধা পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *