ফেসবুক ব্যবহারকারীদের প্রশিক্ষণ জরুরি

সঞ্জীব সাহাঃ

যেকোন বিষয়ের সঠিক ব্যবহারের জন্য প্রশিক্ষণ অতি গুরুত্বপূর্ণ। অপ্রশিক্ষিত ব্যাক্তি কর্তৃক অপব্যবহারে ঘটতে পারে যেকোন দূর্ঘটনা। যেকোন প্রকার যানবাহন মোটরগাড়ী, মোটরসাইকেল, রেল কিংবা এরোপ্লেন যাই হোকনা কেন সে যানচালকের যেমন প্রশিক্ষিত হয়ে লাইসেন্স প্রাপ্ত হতে হয়। কারন সে যানে থাকা অধিক সংখ্যক মানুষের জীবন নির্ভর করে। তাই আকাশপথ, সড়ক বা মহাসড়কে চালক হতে হয় সুপ্রশিক্ষিত। নইলে দূর্ঘটনা ঘটে এক বা একাধিক জানমালের ক্ষতির সম্ভাবনা থাকে।

ঠিক তেমনই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ব্যবহারকারিদেরও প্রশিক্ষণের পর ব্যবহার করার সময় চলে এসেছে। কারন ফেসবুকে অজ্ঞতার কারনে ব্যবহাকারি নিজেই ডেকে আনতে পারে নিজের বিপদ তথা সমাজ জীবনের অপূরনীয় ক্ষতি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যাপকভাবে জনপ্রিয় হওয়ায় এর ব্যবহারকারির সংখ্যা দিনদিন বেড়েই চলেছে। ফেসবুকের বিভিন্ন পোষ্টে থাকা কোন সমাজবিরোধী বিষয়টি নাবুঝে শেয়ার বা কমেন্ট করে দিল যা অপরাধযোগ্য বলে গণ্য হবে। আবার ফেক ছবি বা মিথ্যা কিংবা সরকার বিরোধী খবর কোন আইডির মাধ্যমে কেউ পোষ্টদিল। অল্পজানা ফেসবুক ব্যবহারকারী বিষয়টিকে সঠিক বলে নিজের মনে তীব্র ক্ষোভ জন্মাতে পারে ।

উদাহরণ হিসেবে ফটোশপে তৈরি করা ছবি এবং ২ মুসলিম যুবকে হত্যা করেছে হিন্দু কয়েক যুবক এমন একটি মিথ্যা বিষয় উদ্দেশ্যে প্রনোদিত ভাবে প্রকাশ করার পর দেশে অস্থিতিশীল পরিস্থিতি হতে পারে। আবার একজনের ভুল তথ্য না বুঝে অপরজন হুজুগে দেখাদেখি পোষ্ট করা শুরু করে দেয়। এতে দ্রুততম সময়ে ছড়িয়ে পড়ে বিভ্রান্তি।

অপরদিকে একটি শ্রেণী সক্রিয় আছে মিথ্যাকে ভাইরাল করে অস্থিতিশীল করতে।

বিগত ও সাম্প্রতিক সময়ে ফেসবুকের অপব্যবহার নিয়ে দেশে পৃথক ভাবে ঘটেছে অনাকাঙ্ক্ষিত একাধিক অপ্রতাশিত ঘটনা। তাই এখন সময় এসেছে ফেসবুক ব্যবহার করার জন্য ব্যবহারকারিদের জন্য প্রশিক্ষণ নিশ্চিত করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *