প্রভাবশালী সিন্ডিকেটের কবলে কোরবানীর পশুর চামড়া বাজার: মৌসুমী ব্যবসায়ীরা বিপাকে

নিজস্ব প্রতিবেদক: প্রতি বছরের মতো এবারও মৌসুমী ক্ষুদ্র ব্যবসায়ীরা কোরবানির পশুর চামড়া কিনে পাইকারদের কাছে কেনা দামের চেয়ে কমদামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

সরকার নির্ধারিত দামে পাড়া মহল্লা থেকে এসব চামড়া কিনে অনেক ক্ষুদ্র ব্যবসায়ীকে লোকসান গুনতে হচ্ছে।

একজন মৌসুমি ক্ষুদ্র ব্যবসায়ী বলেন, বাড়তি একটু আয়ের জন্য প্রতি বছর আমি পাড়া মহল্লা থেকে চামড়া কিনে আড়তদারদের কাছে বিক্রি করি। এ বছর প্রায় হাজার খানেক গরুর চামড়া কিনে আড়ৎদাররা কেনা দামের চেয়ে কম দাম বলতেছেন। এখন আমাকে বাধ্য হয়ে কেনা দামের চেয়ে কম দামে বিক্রি করতে হচ্ছে। ধার দেনা করে একটু লাভের আশায় ব্যবসা করতে এসে আমার মাথায় হাত।

ট্যানারি মালিক ও চামড়া ব্যবসায়ীদের একটি শক্তিশালী সিন্ডিকেটের নিয়ন্ত্রনের কারনে চামড়ার বাজার ধসের অন্যতম কারন বলে ধারনা করা হচ্ছে।

এই সিন্ডিকেট ক্ষুদ্র ব্যবসায়ীদের ঠকিয়ে অতিরিক্ত মুনাফা করার লক্ষে এ কারসাজি করা হয়েছে বলে অভিযোগ করছেন মৌসুমী চামড়া ব্যবসায়ীরা।

জানাগেছে, ট্যানারি মালিক ও পাইকাররা এবছর ঈদের আগে সিন্ডিকেট করে চামড়া কেনার জন্য কোনো টাকা সরবরাহ করা হয়নি। ফলে ক্ষুদ্র ব্যবসায়ীরা নিজেদের টাকা দিয়ে চামড়া কিনেছেন।

ট্যানারী মালিক সমিতির সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেন বলেন, বিশ্ব বাজারে চামড়ার দাম কম থাকায় আমরা সরকারকে চামড়ার দাম এর চেয়েও কম নির্ধারনের প্রস্তাব করেছিলাম৷গত বছরের কেনা অনেক চামড়া এখনো আমরা বিক্রি করতে পারিনি৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *