প্রথম দিনেই মেলায় কর আদায় ২১৮ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদকঃ করের আওতা বাড়াতে ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ এ স্লোগানকে সামনে রেখে  রাজধানী ঢাকাসহ সারাদেশে সপ্তাহব্যাপী শুরু হওয়া আয়কর মেলা-২০১৮ এর প্রথম দিনেই ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকার কর আদায় হয়েছে।

মঙ্গলবার (১৩ নভেম্বর) সকালে ঢাকার বেইলী রোডে অফিসার্স ক্লাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আনুষ্ঠানিকভাবে এ আয়কর মেলার উদ্বোধন করেন।

দেশের ৮টি বিভাগ, ৪টি জেলা এবং ৭টি উপজেলাসহ মোট ১৯টি স্পটে সকাল ৯টায় মেলা শুরু হয়।

এবারের মেলার প্রতিপাদ্য বিষয়- ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায়বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’।

প্রথম দিনে মেলায় করদাতা ও সেবা গ্রহীতাদের পদচারণায় মুখর ছিল মেলা প্রাঙ্গণ। বিশেষ করে নারী ও তরুণ করদাতাদের ভিড় ছিল লক্ষণীয়। তবে মেলার প্রথম দিন বাড়তি আকর্ষণ ছিল শিক্ষার্থীদের নিয়ে কর শিক্ষণ ফোরাম। করদাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের মধ্যে কর সচেতনতা তৈরির লক্ষ্যে এই অনুষ্ঠানটি করে এনবিআর। কর শিক্ষণ ফোরামের আওতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মেলা পরিদর্শন ও কর বিষয়ে ধারণা দেওয়া হয়।

এরপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ২ জন শিক্ষকের নেতৃত্বে ৯ম থেকে একাদশ শ্রেণির ৪০ জন ছাত্রী অংশ নেয়।
কুইজ প্রতিযোগিতায় ১০ ছাত্রীকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ীদের পুরস্কার হিসেবে সনদপত্র ও বই তুলে দেন এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদ। পাশাপাশি ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজকে সনদপত্র দেওয়া হয়।

২০১০ সাল থেকে শুরু হওয়া আয়কর মেলার পরিধি এবং মেলার মাধ্যমে আয়কর বিভাগের সেবার পরিসর বাড়ছে। এ ধারাবাহিকতায় ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’- স্লোগানকে সামনে রেখে এ বছর আয়কর মেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *