দাঁতের দাগ দূর করার সহজ উপায়

দাঁতে হলুদ দাগ কিংবা ধূমপানের কারণে কালো দাগ থাকার ফলে অনেকেই লজ্জায় পড়েন। ফলে প্রাণ খুলে কথা কিংবা হাসতে একটু শঙ্কা কাজ করে। তাছাড়া সুন্দর চেহারা হলেও কেবল দাঁতে হলুদ দাগ থাকায় সৌন্দর্য ম্লান হয়ে যায়।

সে কারণে, দাঁতের দাগ নিয়ে সচেতন হওয়া জরুরী। ঘরোয়া কিছু উপায়ে হলুদ দাগ থেকে মুক্তি মেলে। সেই সঙ্গে দাঁত হবে ঝকঝকে।

এজন্য প্রথমেই ধূমপান ত্যাগ করতে হবে। ধূমপানের কারণে স্বাস্থ্যরে ক্ষতির পাশাপাশি দাঁত হলুদ ও বিবর্ণ হয়ে যায়। বদঅভ্যাসটি ত্যাগ করলেই দাঁত বিবর্ণ হয়ে যাওয়া বন্ধ হবে। কফি পান এবং তামাক পাতা গ্রহণের অভ্যাস থাকলেও দাঁত বিবর্ণ হয়ে যায়। সেসবও বাদ দিতে হবে। 

খাদ্যতালিকায় জাঙ্কফুড না রেখে আপেল, গাজর, জাম ও বেদানা জাতীয় ফল যুক্ত করতে পারেন। সেই সঙ্গে নিয়মিত দুধ, দুগ্ধজাত খাবার, দধি খেতে পারেন। এসবের মিনারেল ও অ্যানামেলের প্রভাবে দাঁত থাকবে সুন্দর। হলুদ দাগ বা বিবর্ণ হওয়ার শঙ্কা কমে যাবে।

ভালো মানের টুথপেষ্টের সঙ্গে ব্র্যাশ ব্যবহার করতে হবে। ফলে, হলুদ দাগ ও ক্ষতিকর ‘প্লাক’-র হাত থেকে মুক্ত থাকবেন। মুখ ও দাঁতের স্বাস্থ্যও ভালো থাকবে। খাবার গ্রহণের পরপরই ভুলেও দেরী না করে ব্রাশ করে ফেলুন।

তুলসি পাতার ব্যবহার করলেও ভালো ফল পাবেন। ১৫-২০ টি পরিষ্কার তুলশি পাতা দিয়ে টুথপেষ্ট বানিয়ে নিন, নিয়মিত ব্রাশ করুন, দাঁত হবে ঝকঝকে-দাগহীন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *