জাহাঙ্গীলনগর বিশ্ববিদ্যায়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম স্বেচ্ছায় পদত্যাগ না করায় সর্বাত্মক ধর্মঘটের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: জাহাঙ্গীলনগর বিশ্ববিদ্যায়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম স্বেচ্ছায় পদত্যাগ করবেন না বলে জানিয়েছেন।

এদিকে নির্ধারিত সময়ের মধ্যে উপাচার্য পদত্যাগ না করায় বুধবার থেকে দুই দিনের সর্বাত্মক ধর্মঘটের ঘোষণা দিয়েছেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা। মঙ্গলবার উপাচার্যের প্রতি লাল কার্ড প্রদর্শন কর্মসূচি শেষে বুধ ও বৃহস্পতিবার সর্বাত্মক ধর্মঘটের ঘোষণা দেন আন্দোলনের মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন। তবে বিভাগগুলোর চূড়ান্ত পরীক্ষা এই ধর্মঘটের আওতার বাইরে থাকবে।

মঙ্গলবার (১ অক্টেবর) দুপুরে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম স্বেচ্ছায় পদত্যাগ করবেন না বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন। তিনি বলেন, বিচার-বিভাগীয় তদন্তের যে দায়িত্ব আমাকে আন্দোলনকারীরা দিয়েছে, সেটি অযৌক্তিক। আমি নিজের বিরুদ্ধে তদন্ত করতে বা চাইতে পারি না। এটি সরকার অথবা বিচার বিভাগ চিন্তা করবে। এখানে অযৌক্তিক দাবি নিয়ে আমাকে স্বেচ্ছায় পদত্যাগে আহ্বান করা হচ্ছে।

তিনি আরও বলেন, যেহেতু তাদের দাবিতে যুক্তি নেই। তাই পদত্যাগে আমি ইচ্ছা প্রকাশ করছি না। বিচারিক প্রক্রিয়ায় আমি যেতে পারি না। আমি ইউজিসি, শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। আমার পক্ষে তো এটিই করা সম্ভব। তদন্তের বিষয়ে ইউজিসি কোন চিঠি দেয়নি বলেও জানান তিনি।

দুর্নীতির তদন্ত ও বিচার প্রসঙ্গে উপাচার্য বলেন, আচার্যের কাছে শিক্ষা মন্ত্রণালয় থেকে খবর যাবে। যদি তারা মনে করে তদন্ত করা উচিত, তাহলে অবশ্যই তারা করবে। সেক্ষেত্রে আমার দিক থেকে যতটুকু সহযোগিতা করা সম্ভব আমি করবো।

অন্যদিকে দুর্নীতির অভিযোগকে মিথ্যা আখ্যা দিয়ে পাল্টা কর্মসূচি ঘোষণা করেছে উপাচার্যপন্থী শিক্ষকরা।

মঙ্গলবার উপাচার্যপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে আগামীকাল বুধবার মানববন্ধন ও বৃহস্পতিবার দিনব্যাপী জনসংযোগ কর্মসূচির কথা জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *