জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ কর্মীদের মারামারি, ২ জন সাময়িক বহিষ্কার

নিজস্ব প্রতিবেদকঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা চলাকালে দুই হলের ছাত্রলীগকর্মীদের মধ্যে মারামারির ঘটনা ঘটেছে। এতে চারজন আহত হয়েছেন।

সোমবার দুপুরে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) ভবনের সামনে এ ঘটনা ঘটে। পরে রাতে দুই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আহতরা হলেন নৃবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তর পর্বের শিক্ষার্থী সাব্বির হোসেন নাহিদ ও কামরুল হাসান; সরকার ও রাজনীতি বিভাগের চতুর্থ বর্ষের জোবায়ের আহমেদ ও বাংলা বিভাগের চতুর্থ বর্ষের মো. রকিব। আহতরা সবাই শহীদ রফিক-জব্বার হলের আবাসিক শিক্ষার্থী।

বহিষ্কৃতরা হলেন দর্শন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী জাকির হোসেন ও প্রাণিবিদ্যা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী জাহিদ।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, গতকাল দুপুরে এক ভর্তি পরীক্ষার্থীকে সিএসই ভবনের পরীক্ষাকেন্দ্রে নিয়ে আসেন শহীদ রফিক-জব্বার হলের ছাত্রলীগকর্মী সাব্বির হোসেন নাহিদ। এই ভবনের সামনে টাকার বিনিময়ে ব্যাগ, মুঠোফোন জমা রাখার ব্যবসা করছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ছাত্রলীগের কর্মী জাকির হোসেন। সাব্বিরের সঙ্গে আসা পরীক্ষার্থীকে মুঠোফোন জমা রাখতে বলেন জাকির।

এ সময় সাব্বির তাতে অসম্মতি জানালে জাকির উচ্চবাচ্য করেন।

পরে জাকিরকে ধাক্কা দেন সাব্বির। এরপর তাঁদের দুজনের মধ্যে হাতাহাতি হয়। এ সময় সেখানে উপস্থিত সহকারী প্রক্টর রনি হুসাইন তাঁদের থামিয়ে দেন।

এ ঘটনার পর তাঁরা দুজনেই হল থেকে ছাত্রলীগ কর্মীদের ফোন দিয়ে ডেকে আনেন। কিছুক্ষণ পরে দুই হলের ১৫-২০ জন ছাত্রলীগকর্মী সেখানে গিয়ে মারামারিতে লিপ্ত হন। একপর্যায়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ছাত্রলীগকর্মী রিফাত ও মুন্না কাচের বোতল দিয়ে আঘাত করলে সাব্বির হোসেনের মাথা ফেটে রক্ত পড়া শুরু হয়। পরে সাব্বিরসহ আহত চারজনকে বিশ্ববিদ্যালয়ের চিকিত্সাকেন্দ্রে নেওয়া হয়।

এ বিষয়ে জাকির হোসেন বলেন, ‘সাব্বির হোসেন বাজে মন্তব্য করলে আমি তাকে নিষেধ করেছিলাম। এর কিছুক্ষণ পর আরো সাত-আটজন এসে আমাদের ধাক্কাধাক্কি শুরু করলে মারামারি বাধে। ’

তদন্ত কমিটি গঠন : এদিকে ভর্তি পরীক্ষা চলাকালে মারামারির ঘটনায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মোহা. মুজিবুর রহমানকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *