জাবিতে দুই ছাত্রীসহ ১৭ শিক্ষার্থী বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দুই ছাত্রীসহ ১৭ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে প্রশাসন। গত ২১ আগস্ট ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে জানানো হয়, গত ৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের বটতলায় এক ছাত্রী ও দুই ছাত্রকে লাঞ্ছনার ঘটনায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ ৪৭ ব্যাচের মো. রিজওয়ান রাশেদ সোয়ানকে এক বছরের জন্য বহিষ্কার ও ১০ হাজার টাকা জরিমানা এবং প্রত্নতত্ত্ব বিভাগ ৪৭ ব্যাচের কে. এম. মহিদ হাসানকে ছয় মাসের বহিষ্কার ও পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গণিত বিভাগের ৪৩ ব্যাচের এক ছাত্রীকে যৌন হয়রানির ঘটনায় একই বিভাগের ৪২ ব্যাচের শিক্ষার্থী মো. তোজাম্মেল হোসেনের ছাত্রত্ব বাতিলসহ আজীবন বহিষ্কার করা হয়েছে।

২০১৭ সালের ২২ নভেম্বর চারুকলা বিভাগের ছাত্র নির্যাতনের ঘটনায় একই বিভাগ ৪৪ ব্যাচের আশিকুর রহমান ও সৌরভ চক্রবর্তীকে (অর্থো) এক বছরের জন্য বহিষ্কার এবং জাকিয়া সুলতানা দিনা ও ফাহমিদা খানম অদিতিকে ৬ মাসের বহিষ্কার করা হয়েছে।

গত ৩০ মার্চ এক ব্যক্তিকে শারীরিক নির্যাতন ও মুক্তিপণ দাবির ঘটনায় ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের ৪৫ ব্যাচের মো. রায়হান পাটোয়ারী, সরকার ও রাজনীতি বিভাগের মো. আলরাজী, দর্শন বিভাগের মো. মোকাররম হোসেন শিবলু ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শাহ মোস্তাক আহমেদ সৈকতকে দুই বছরের জন্য এবং নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ ৪৪ ব্যাচের সঞ্চয় ঘোষকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

এছাড়া গত বছরের ২৪ সেপ্টেম্বর বহিরাগত ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মারধরের ঘটনায় লোক প্রশাসন বিভাগ ৪৭ ব্যাচের ইয়া রাফিউ শিকদার, মো. মোস্তাফিজুর রহমান, মো. সোহেল রানা, বাংলা বিভাগ ৪৫ ব্যাচের শুভাশিষ ঘোষ এবং নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ ৪২ ব্যাচের নেজাম উদ্দিন নিলয়কে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

গত ৩ আগস্ট সিন্ডিকেটের বিশেষ সভায় এসব শিক্ষার্থীকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয় বলে অফিস আদেশে জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *